Sunday, October 14, 2018

ইন্টারনেট কি?








 





একটা প্রতিষ্ঠানের কম্পিউটারগুলোকে সাধারনত একটি নেটওয়ার্ক দিয়ে পরস্পরের সাথে যুক্ত করে দেওয়া হয় যেন একটা কম্পিউটার অন্য একটা কম্পিউটার এর সাথে যোগাযোগ করতে পারে, আর প্রয়োজন হলে একটা কম্পিউটার আরেকটা কম্পিউটার এর রিসোর্স ব্যাবহার করতে পারে।  এই ধরনের নেটওয়ার্ককে LAN (LOCAL AREA NETWORK) বলা হয়ে থাকে,। আজকাল LAN তৈরি করার জন্য একটা সুইচের সাথে অনেকগুল কম্পিউটার করে সুইচগুলোকে পরস্পরের সাথে যুক্ত করে দিতে হয়। যখন একটা অন্য কম্পিউটার এর সাথে যোগাযোগ করতে হয়, সেটি যদি তার নিজের সুইচের সাথে যুক্ত কম্পিউটারের মাঝে পেয়ে যায় তাহলে তার সাথে সরাসরি যোগাযোগ করে। সেখানে না পে লে অন্য একটা প্রতিষ্ঠানের একটি LAN-কে অন্য একটি প্রতিষ্ঠানের অন্য একটি LAN-এর সাথে যুক্ত করার জন্য রাউটার ব্যাবহার করা হয়। বিভিন্ন নেটওয়ার্ক-এর নিজেদের মাঝে Inter Connection  করে Networking- কে  Internet বলা হয়। এই মুহূর্তে পৃথিবীর পায় নয় বিলিয়ন কম্পিউটার বা অন্য কোনো ডিভাইস ইন্টারনেটের সাথে যুক্ত আছে এবং সংখ্যাটি প্রতিদিনই বাড়ছে।

কাজেই ইন্টারনেট হচ্ছে নেটওয়ার্কের নেটওয়ার্ক, যেখানে প্রাইভেট, পাবলিক, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, সরকারি-বেসরকারি স্থানীয় বা বৈশ্বিক সব ধরনের নেটওয়ার্কগুলো যুক্ত হয়েছে। এই বিশাল নেটওয়ার্ক তৈরি করার জন্য নানা ধরনের ইলেক্ট্রনিক, ওয়ারলেস এবং ফাইবার অপটিক নেটওয়ার্ক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

ইন্টারনেট ব্যবহার করে নানা ধরনের তথ্য আদান-প্রদান করা যায় এবং নান ধরনের সেবা দেখা যায়। উদাহরন দেওয়ার জন্য বলা যেতে পারে, ইন্টারনেটে রয়েছে নানা ধরনের ওয়েবসাইট, ইলেক্ট্রনিক মেইল, টেলিফোন এবং ভিডিও যোগাযোগ, তথ্য আদান-প্রদান, সামাজিক নেটওয়ার্ক, বিনোদন, শিক্ষা এবং গবেষনা টুল এবং নানা ধরনের ইন্টারনেটভিত্তিক সেবা। সারা পৃথিবীর মানুষ এখন ইন্টারনেটএর উপর নির্ভরশীল হয়ে উঠেছে এবং আমাদের জীবনধারার একটি বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এখানে উল্লেখ করা যায়, ইন্টারনেটে পৃথিবীরসকল মানুষেরই যোগাযোগ করার সমানসুযোগ আছে বলেনানা ধরনের প্রচার এবং অপপ্রচারের ব্যবহার এবং অপব্যবহার সুযোগ তৈরি হয়েছে। নানা ধরনের ক্ষতিকর সফটওয়্যার তৈরি করে নেটওয়ার্কএর ক্ষতি করা, বিদ্বেষ এবং হিংসা ছড়ানো আপত্তিকর তথ্য উপস্থাপন ছাড়াও অপরাধীরাও তাদের কার্যক্রম গোপনে ইন্টারনেট ব্যবহার করে।

কিছু নেতিবাচক বিষয় থাকার পরও ইন্টারনেট এই সভ্যতার সবচেয়ে বড় অবদান এবং এই প্রথমবার পৃথিবীর সকল মানুষ সমানভাবে একটি প্রযুক্তিতে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। ভবিষ্যতে পৃথিবীতে এই নেটওয়ার্কএর কি প্রভাব পড়বে, তা দেখার জন্য সারা পৃথিবীর মানুষ আগ্রহ নিয়ে অপেক্ষা করছে।

0 comments: